LastNews24
Online News Paper In Bangladesh

দিন দিন বড় হচ্ছে পিডিবিএফ

2

ষ্টাফ রিোপর্টার/- শনিবার (৫ অক্টোবর) রাজধানীর এলজিইডি ভবনের অডিটোরিয়ামে প্রতিষ্ঠানের বার্ষিক কর্ম পরিকল্পনা অগ্রগতি পর্যালোচনা অনুষ্ঠানে পল্লী দারিদ্র্য বিমোচন ফাউন্ডেশনের (পিডিবিএফ) ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক আমিনুল ইসলাম বলেছেন, পিডিবিএফ দিন দিন বড় হচ্ছে, কিন্তু অপুষ্টিতে ভুগছে। এই প্রতিষ্ঠানকে এগিয়ে নিতে হলে খেলাপি ঋণ আদায় বাড়াতে হবে।অনুষ্ঠানে পিডিবিএফের ঢাকা, কুমিল্লা, নরসিংদী ও সিলেট অঞ্চলের মাঠকর্মীরা অংশ নেয়।

খেলাপি ঋণ প্রসঙ্গে আমিনুল ইসলাম বলেন, পিডিবিএফের তহবিল ১২০৩ কোটি টাকা। কিন্তু গত আড়াই বছরে প্রায় ৮৩ কোটি টাকা খেলাপি হয়েছে। আর অনিয়মিত ঋণ মিলের পরিমাণ প্রায় ১২৩ কোটি টাকা। আমাদের প্রায় আড়াই হাজার কর্মকর্তা আছে। যদি প্রত্যেকে দৈনিক ৫০০ টাকা খেলাপি ঋণ আদায় করে তাহলে অল্প সময়ের মধ্যেই এটা কাটিয়ে উঠা সম্ভব। এই টাকা আদায়ের কোনো বিকল্প নেই।

তিনি আরও বলেন, এই প্রতিষ্ঠানটিতে এতদিন পর্যন্ত যারা দায়িত্ব পালন করেছেন তাদের প্রায় সবাইকে অসম্মানে বিদায় নিতে হয়েছে। কেউ হয়তো পদত্যাগ করেছেন আবার কেউ চাকরিচ্যুত হয়েছেন। এভাবে কাজ করা কঠিন। সবার মধ্যে একতা না থাকলে কাজ করা যায় না।

আমিনুল ইসলাম বলেন, আমাদের প্রতিষ্ঠান অনেক বড় হয়েছে, কিন্তু গ্রোথ বাড়েনি। ঋণের প্রবৃদ্ধি মাত্র ২ শতাংশ। এখন যে আয় হয় তাতে নিজেরা চলতে পারি। কিন্তু পিডিবিএফ তৈরি করা হয়েছে দারিদ্র্য দূর করার জন্য। তাই বাড়তি ঋণ প্রদানের মাধ্যমে প্রতিষ্ঠানকে এগিয়ে নিতে হবে। নতুন নতুন উদ্যোক্তা খুঁজে বের করতে হবে। তাদের পাশে দাঁড়াতে হবে।

পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আফজাল হোসেন বলেন, প্রতিষ্ঠানটির জনবল সংকট রয়েছে। অতি শিগগিরই এই সমস্যা সমাধানে জনবল নিয়োগ দেয়া হবে। অতীতে যে আত্ম কোন্দল ছিল সেগুলোকে আর প্রশ্রয় দেয়া হবে না। যদি কেউ এমন করার চেষ্টা করে তাকে, তাকে বরখাস্ত করা হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব ও পিডিবিএফের গভর্নিং বডির চেয়ারম্যান মো. কামাল উদ্দিন তালুকদার বলেন, দেশের দারিদ্র্য বিমোচনে এই প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করা হয়েছিল। কিন্তু অত্যন্ত দুঃখজনক বিষয়, আগের ব্যবস্থাপনা পরিচালক স্বায়ত্তশাসনের নাম করে মন্ত্রণালয়কে পাশ কাটিয়ে একক সিদ্ধান্ত সবকিছু করেছেন। যার ফলে প্রতিষ্ঠানটির অগ্রগতি থমকে যায়। তিনি প্রতিষ্ঠানের অর্থ তছরুপ করেন। কিন্তু বর্তমানে আবার প্রতিষ্ঠানটি ঘুরে দাঁড়াতে চেষ্টা করছে। এর প্রতিটি স্তরে আর্থিক সক্ষমতা বাড়ানোর জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

2 মন্তব্য
  1. Michaeljex বলেছেন

    HoOkAh MaGic наш официальный бренд
    Набрав в поисковике Вы можете посетить наш сайт
    и возможно приобрести кальяны и всё для них.
    Доставка по всей России
    Бесплатная консультация
    Отправка в день заказа
    Персональные скидки
    Строго 18+

  2. Kennethcit বলেছেন

    Welcome
    https://ali.ski/Vnn6WS

    Алена Андреевна занимается с моим сыном английским языком по Скайпу,
    готовит к сдаче ОГЭ. Высылает на почту, практически после каждого занятия,
    комментарии о прошедшем уроке: какие темы проходили, в чем ошибки.
    Сыну занятия нравятся.
    https://fas.st/wWKic

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy