LastNews24
Online News Paper In Bangladesh

টিকা প্রাপ্তিতে এগিয়ে ঢাকা, পিছিয়ে বরিশাল

করোনাভাইরাস প্রতিরোধে দেওয়া টিকা সবচেয়ে বেশি পেয়েছে ঢাকা বিভাগের মানুষ। এই বিভাগে এখন পর্যন্ত টিকা পেয়েছেন ১৫ লাখ ১৪ হাজার ৬৪৮ জন। বিভাগের ১৩টি জেলায় এখন পর্যন্ত ৫ লাখ ৮৮ হাজার ৭৭০ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে ৭ হাজার ৪৮৯ জনের। যা দেশের মোট মৃত্যুর সর্বোচ্চ এবং শতাংশের হিসেবে যা ৫৩ দশমিক ২৯।

0
স্বাস্থ্য ডেস্ক: অন্যদিকে সবচেয়ে কম টিকা পেয়েছে বরিশাল বিভাগ। এই বিভাগের ছয় জেলায় দুই ডোজ টিকা পেয়েছেন এক লাখ ৮০ হাজার ৩৩৭ জন। যদিও বিভাগটিতে করোনা শনাক্ত হয়েছে ১৬ হাজার ৮৬৮ জনের। আর মৃত্যু হয়েছে ৪১৪ জনের।
শুধু বিভাগ হিসেবেই নয়, মহানগর হিসেবেও রাজধানী সবচেয়ে এগিয়ে। এখন পর্যন্ত দেশে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার পূর্ণ দুই ডোজ টিকা পেয়েছেন ৪২ লাখ ৮৩ হাজার ৮৪২ জন। এর মধ্যে ২ কোটি মানুষের আবাসনের আঞ্জাম দেওয়া ঢাকা মহানগরে টিকা পেয়েছেন ৮ লাখ ৩৮ হাজার ১৪৭ জন। অর্থাৎ পূর্ণ দুই ডোজের ২০ শতাংশ পেয়েছেন ঢাকা শহরের মানুষ। করোনায় মোট মৃত্যুরও ৩৯ শতাংশ এই শহরে।
ঢাকা মহানগর ছাড়াও সংক্রমণের হার গাজীপুর ও নারায়ণগঞ্জে অনেক বেশি। মূলত জনঘনত্ব অনেক বেশি থাকায় ঢাকার পার্শ্ববর্তী ওই দুই জেলার অবস্থা অনেকটা শোচনীয় বলে মত জনস্বাস্থ্যবিদদের।  
পরিসংখ্যানে দেখা যায়, এখন পর্যন্ত নারায়ণগঞ্জে ৮৭ হাজার ২২৯ জনকে পূর্ণ দুই ডোজ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া হয়েছে। সেখানে মৃত্যু হয়েছে ৪৫৭ জনের। অন্যদিকে গাজীপুরে পূর্ণ দুই ডোজ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া হয়েছে ৯৬ হাজার ৪১৬ জনকে। এই জেলায় এ পর্যন্ত মৃত্যু হয়েছে ২৮৮ জনের।
ঢাকার পরে বেশি টিকা পেয়েছেন চট্টগ্রাম বিভাগের মানুষ। এখানে পূর্ণ ডোজ টিকা নিয়েছেন ৮ লাখ ৮৫ হাজার ৬১৮১ জন। ঢাকার পরই এই বিভাগে সবচেয়ে বেশি ২ হাজার ৬৭০ জনের মৃত্যু হয়েছে।
মৃত্যুর হিসেবে রাজশাহী থেকে এগিয়ে খুলনা বিভাগ। এ বিভাগে এক হাজার ১৩৩ জনের মৃত্যু হয়েছে। আর দুই ডোজ টিকা নিয়েছেন ৪ লাখ ৯১ হাজার ৪৭৫ জন। অন্যদিকে, দুই ডোজ টিকাগ্রহীতার দিক দিয়ে রাজশাহী বিভাগ চতুর্থ অবস্থানে রয়েছে। এই বিভাগে টিকা পেয়েছেন ৪ লাখ ১০ হাজার ৭৯৭ জন। আর মৃত্যু হয়েছে ৯৬১ জনের।
এ ছাড়া রংপুরে দুই ডোজ টিকা পেয়েছেন ৩ লাখ ৮৮ হাজার ৩৭৫ জন, সিলেট বিভাগে ২ লাখ ১৮ হাজার ৬৭২ জন এবং ময়মনসিংহে দুই ডোজ টিকা নিয়েছেন এক লাখ ৮৯ হাজার ৬৪০ জন।

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy